Ads

SBI YONO 1 LAKH LOAN DETAILS IN BANGLA । বাংলায় yono বিস্তারিত।

আপনিও পাবেন ১ লাখ টাকা লোন কোনো কাগোজ পত্র ছাড়াই। কিভাবে পাবেন পরুন সবকিছু বাংলায় ভিডিও সহ দেখুন, ভিডিও তে সব বিস্তারিত বলা আছে।
এই শর্তাবলি এবং শর্তাবলীতে, যদি প্রেক্ষাপট অন্যথায় ইঙ্গিত না করে, তবে নিম্নোক্ত শব্দ ও বাক্যাংশগুলি তাদের বিরুদ্ধে নির্দেশিত অর্থ থাকবে:

অ্যাকাউন্টটি ব্যবহারকারীর সেভিংস ব্যাংক একাউন্ট এবং / অথবা কারেন্ট অ্যাকাউন্ট এবং / অথবা ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট বা অন্য যে কোনও অ্যাকাউন্টের অ্যাকাউন্টকে নির্দেশ করে যেটি কোনও ডেম্যাট অ্যাকাউন্টের মাধ্যমে ডিজিটাল ব্যাঙ্কিং ব্যবহারের মাধ্যমে ব্যাঙ্কের জন্য উপযুক্ত অ্যাকাউন্ট (গুলি) এনএসডিএল বা সিডিএসএল দিয়ে খোলা

ডিজিটাল অ্যাকাউন্টটি নতুন ইউনিকো অ্যাপ এবং পোর্টাল ব্যবহার করে ডিজিটাল ব্যবহারকারীর সঞ্চয় ব্যাংক অ্যাকাউন্ট খুলছে

ব্যাংকটি ভারতীয় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাক্ট, 1955 অনুযায়ী গঠিত একটি সরকারী সংস্থা এবং "স্টেট ব্যাঙ্ক ভবন", মাদাম কামা রোড, নরিমান পয়েন্ট, মুম্বাই - 400 0২1 (যা অভিব্যক্তি , যেহেতু বিষয় বা প্রেক্ষাপটে এটি নিরবচ্ছিন্ন না হয়, তার উত্তরাধিকারী এবং বরাদ্দ অন্তর্ভুক্ত)।

গ্রাহকটি আবেদনপত্রের নাম এবং / অথবা যে ব্যক্তি আইডি এবং পাসওয়ার্ড / এমপিআইএন ব্যবহার করে অ্যাপ এবং পোর্টালের মাধ্যমে লগ ইন করে সেই গ্রাহককে বোঝায় [এবং যেখানে, প্রেক্ষাপটে প্রয়োজনীয়, ব্যাংক কর্তৃক গৃহীত গ্রাহকের অনুমোদিত প্রতিনিধির অন্তর্ভুক্ত। ]।

ডিজিটাল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে বিভিন্ন সেবা গ্রহণের জন্য গ্রাহক কর্তৃক প্রাপ্ত তথ্য বা ব্যাংকের মাধ্যমে গোপন তথ্য বোঝায়।
ডিজিটাল ব্যাঙ্কিং অর্থ গ্রাহককে মোবাইল অ্যাপ্লিকেশন এবং / অথবা ওয়েব পোর্টালের মাধ্যমে অ্যাকাউন্ট তথ্য, পণ্য এবং অন্যান্য পরিষেবাগুলি (আর্থিক ও অ-আর্থিক প্রকৃতির লেনদেন সহ) অ্যাক্সেসের জন্য ডিজিটাল সেবা প্রদান করে। এই শর্তাবলী অনুযায়ী সময় দ্বারা ব্যাংক দ্বারা সময় সময়

নির্দেশনা মানে গ্রাহক থেকে ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাগুলির মাধ্যমে প্রাপ্ত কোনও অনুরোধ বা নির্দেশনা।

লোন অ্যাকাউন্ট মানে কোনও অ্যাপ্লিকেশন এবং পোর্টাল থেকে প্রয়োগ করা কোনও ঋণ

ডেম্যাট অ্যাকাউন্টের অন্য ধারক ডেম্যাট অ্যাকাউন্টের প্রথম নামধারী ধারক ব্যতীত অন্য কোনও হোল্ডারকে বোঝায়।


ভিডিও টি দেখুন।

ইউজারনেম লগইন আইডিটি উল্লেখ করে যে একটি গ্রাহক তাদের জন্য অনলাইনে পরিষেবাগুলি অ্যাক্সেস করার জন্য সেট করে

লগইন পাসওয়ার্ড ব্যবহারকারীর পাসওয়ার্ডের বিরুদ্ধে গ্রাহকদের নিজেদের আলফানিউমেরিক পাসওয়ার্ড উল্লেখ করে।

mPIN ছয় অঙ্কের সাংখ্যিক পাসওয়ার্ডকে নির্দেশ করে যে গ্রাহকরা সহজে অ্যাক্সেসের জন্য লগইন শংসাপত্রগুলির বিরুদ্ধে নিজেদের পরিচালনা করে।

এক সময় পাসওয়ার্ড (ওটিপি) বা এসএমএস পাসওয়ার্ডটি এক বার 8 দিনের (বা ব্যাংক কর্তৃক অনুমোদনপ্রাপ্ত অন্যান্য উচ্চতর ডিজি) নির্দেশ করে যে কোডটি গ্রাহকের মোবাইল নাম্বারে পাঠানো হবে যা ব্যাংকের রেকর্ডে নিবন্ধিত হবে।

ব্যক্তিগত তথ্য ডিজিটাল ব্যাঙ্কিং সার্ভিসের সাথে সংযুক্ত ব্যাঙ্কের কাছে জমা দেওয়া ব্যবহারকারীর তথ্য।

সাইট মানে আপনার পোর্টাল
অনলাইন পরিষেবাগুলি প্রয়োগ করুন ব্যাংকের পরিষেবাগুলি যা অ্যাকাউন্ট এবং খোলার জন্য অ্যাপ্লিকেশন এবং পোর্টালের মাধ্যমে ঋণের জন্য আবেদন করার সুযোগ প্রদান করে

"আবেদনকারী" আবেদনপত্রের নামধারী একজন আবেদনকারীকে বোঝায় এবং যেখানে প্রযোজ্য প্রয়োজন সেখানে আবেদনকারীর সাথে সহ-আবেদনকারী (গুলি) অন্তর্ভুক্ত হবে।

"অ্যাপ্লিকেশন" অর্থ ইওনো অ্যাপ এবং পোর্টালের মাধ্যমে ব্যাংকের আবেদনকারীর অ্যাকাউন্ট খোলার / ঋণ আবেদন। এখানে উল্লিখিত আবেদনপত্রটি অন্তর্ভুক্ত রয়েছে কিন্তু এতে যোগ করা যায় না

"যোগ্যতা" অর্থ বিশেষ ঋণ স্কিমের অধীনে একজন আবেদনকারীর যোগ্যতা বোঝায়। আবেদনকারী এবং পোর্টালের একজন আবেদনকারীর কাছে আবেদনকারীর যোগ্যতাটি আবেদনকারীর প্রদত্ত সরবরাহের উপর নির্ভর করে এবং ব্যাংকের আধিকারিকের চূড়ান্ত মূল্যায়নের বিষয় হবে।

ইন-প্রিন্সিপাল অনুমোদন পত্র ঋণের জন্য গ্রাহকের নির্দেশক যোগ্যতা সরবরাহের চিঠিটি উল্লেখ করে এবং ব্যাংকের কর্মকর্তা কর্তৃক চূড়ান্ত মূল্যায়ন সাপেক্ষে।



"নিয়োগের নির্ধারিতকরণ" অর্থ দলিল সংগ্রহ, ডকুমেন্ট এক্সিকিউশন এবং / অথবা কেওয়াইসি যাচাইকরণের জন্য আবেদনকারীর অনুরোধে ব্যাংকের কাছে জমা দেওয়ার অনুরোধ।

থার্ড পার্টি পণ্য কোনও পণ্য এবং / বা ব্যাংকের পরিবর্তে অন্য কোনও পক্ষের পরিষেবা বোঝায় যা মধ্যবর্তী অ্যাপ্লিকেশান এবং পোর্টাল বা ব্যাংকের মাধ্যমে মধ্যস্থতাকারী হিসাবে প্রদান করা হয়।
ব্যবহারকারী ডিজিটাল ব্যাঙ্কিং এবং আর্থিক পরিষেবাগুলি ব্যবহার করে ব্যাঙ্কের নিবন্ধিত গ্রাহককে উল্লেখ করে।

2. শর্তাবলী এবং শর্তাবলি প্রয়োগ
এই শর্তাবলী (বা 'টার্ম') এখানে উল্লিখিত ব্যবহারকারী এবং ব্যাংকের মধ্যে ডিজিটাল ব্যাঙ্কিং প্ল্যাটফর্মের ব্যাঙ্কের অ্যাপ্লিকেশন বা ওয়েব পোর্টালের মাধ্যমে ডিজিটাল সেবা ব্যবহার করে চুক্তিটি গঠন করে। ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাগুলির জন্য আবেদন করে এবং পরিষেবাটি অ্যাক্সেস করে ব্যবহারকারীরা এই শর্তাবলী স্বীকার করে এবং স্বীকার করে। এই শর্তাবলীর ব্যতীত গ্রাহকের অ্যাকাউন্ট সংক্রান্ত কোন শর্ত প্রয়োগ করা ছাড়াও এই শর্তাবলী এবং অ্যাকাউন্ট শর্তের মধ্যে যেকোনো দ্বন্দ্বের ঘটনার ক্ষেত্রেই এই শর্তগুলি চলতে থাকবে, এই শর্তাবলী প্রবল থাকবে। এখানে উল্লিখিত শর্তাবলী ব্যাংক দ্বারা যথাযথভাবে তৈরি করা পরিবর্তন বা পরিবর্তন বা সাইট বা ব্যাংকের ওয়েবসাইট www.sbi.co.in- এ প্রকাশিত হবে। চুক্তি অন্য কোনও চুক্তির দ্বারা প্রতিস্থাপিত না হওয়া পর্যন্ত বা কোনও পক্ষ বা অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হলে তা বৈধ থাকবে, যেটি আগেই হোক।

এই শর্তাবলীর ব্যতীত অন্য ব্যাংকের ঋণ পরিকল্পনাগুলির সাথে সম্পর্কিত কোন শর্তাবলী প্রয়োগ করা অব্যাহত থাকবে।

3. ডিজিটাল ব্যাংকিং পরিষেবাগুলির জন্য আবেদন
ব্যাংক তার বিবেচনার ভিত্তিতে নির্বাচিত গ্রাহকদের ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারে। গ্রাহককে ইন্টারনেট ব্যাঙ্কিং ব্যবহারকারী হতে হবে বা ইন্টারনেটে অ্যাক্সেস করতে হবে। আবেদনপত্রের স্বীকৃতি এবং তার স্বীকৃতি ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাগুলির জন্য স্বয়ংক্রিয়ভাবে আবেদন গ্রহণের স্বীকৃতি দেয় না। ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাগুলি ব্যবহার করার জন্য ব্যাঙ্কের প্রয়োজন হতে পারে এমন ব্রাউজারের মতো ইন্টারনেট সফটওয়্যারগুলি সময়ে সময়ে পরামর্শ দিতে পারে। এই ইন্টারনেট সফ্টওয়্যার সব সংস্করণ সমর্থন ব্যাংকের কোন বাধ্যবাধকতা নেই।

যদিও ডিজিটাল ব্যাঙ্কিং সুবিধা খুব সুবিধাজনক, এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টে উন্নত প্রযুক্তি / নিরাপত্তা বৈশিষ্ট্য ব্যবহার করে, যেমন অ্যাকাউন্ট পরিচালনার জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত জ্ঞান এবং শৃঙ্খলা এবং গোপনীয়তা এবং অন্যান্য দায়িত্ব পালন করতে ব্যর্থতার ক্ষেত্রে অন্তর্নিহিত ঝুঁকির কারণে গ্রাহকদের কাছে, ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাটি নির্বাচন বা নির্বাচন করার পূর্বে ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবা সঠিকভাবে এবং যথাযথ ব্যবহারের সাথে এবং এখানে উল্লিখিত শর্তাবলী সম্পর্কে সকল ব্যবহারকারীকে জানাতে বলা হয়েছে।

বিদ্যমান গ্রাহকরা তাদের বিদ্যমান ইন্টারনেট ব্যাংকিং (INB) লগইন এবং পাসওয়ার্ড ব্যবহার করে Yono App এবং Portal ব্যবহার করতে পারবেন। এসবিআই গ্রাহকদের নয় এমন নতুন ব্যবহারকারীদের একটি ডিজিটাল সঞ্চয় অ্যাকাউন্ট খুলতে হবে এবং ইউজারনেম এবং পাসওয়ার্ড তৈরি করতে হবে। যারা এসবিআই গ্রাহক এবং যারা সাম্প্রতিক ইউজারনেম এবং পাসওয়ার্ড বা এটিএম / ডেবিট কার্ড আছে তারা সাম্প্রতিক ব্যবহারকারীর শংসাপত্রগুলি বা ডেবিট কার্ডের বিবরণ লিখে এবং নতুন ইউজারনেম এবং পাসওয়ার্ড তৈরির সাথে এগিয়ে চলার সাথে নিবন্ধন করবে।
4. ডিজিটাল ব্যাংকিং পরিষেবা
ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাগুলির মাধ্যমে ব্যবহারকারীকে তার / তার অ্যাকাউন্ট (গুলি), লেনদেনের বিবরণ, অ্যাকাউন্টের বিবৃতি, চেকবক্স ইস্যু করার অনুরোধ, এর মধ্যে তহবিল স্থানান্তরের অনুরোধের জন্য জিজ্ঞাসাবাদ করার মাধ্যমে গ্রাহককে প্রদানের প্রচেষ্টা করা হবে। একই ব্যবহারকারী এবং অন্যান্য অ্যাকাউন্টের অ্যাকাউন্ট, আন্তর্জাতিক তহবিল স্থানান্তর, আমানত তৈরি (ই-টিডিআর / ই-এসডিআর / ই-আরডি), মোবাইল টপ আপ, ডিটি রিচার্জ, ইউটিলিটি বিল পেমেন্ট, আয়কর বিবৃতি (ফর্ম ২6 এএস) দেখুন। হোম ঋণ সুদ সার্টিফিকেট, টিডিএস তদন্ত, ফরম 15 জি / এইচ জেনারেশন, ফিক্সড ডিপোজিটের বিরুদ্ধে ওভারড্রাফ্ট, সেন্ট্রাল এবং রাজ্য সরকার করের পরিশোধ, স্কুল / কলেজ / বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য অন্যান্য সুবিধা ফি প্রদান, যেহেতু ব্যাংক সময় থেকে প্রদান করার সিদ্ধান্ত নিতে পারে সময়. ব্যাংকের বিবেচনার ভিত্তিতে এই সুবিধাগুলি পর্যায়ক্রমে সরবরাহ করা হবে। কোনও পূর্ব নোটিশ বা কারণ ছাড়াই তার নিজস্ব বিবেচনার ভিত্তিতে ব্যাংক ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাদির যোগ / অপসারণও করতে পারে। কোনও নির্দিষ্ট পরিষেবার প্রাপ্যতা / অ उपलब्धता উপলব্ধ করা হতে পারে ব্যাংকের অ্যাপ্লিকেশন এবং পোর্টাল বা লিখিত যোগাযোগ বা অন্য কোনও মোডের মাধ্যমে ব্যাংক উপযুক্ত মনে করে। ব্যাঙ্কের কাছে প্রযুক্তিভিত্তিকভাবে প্রযুক্তির ব্যবহার করে ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাগুলিতে নিরাপত্তার নিশ্চয়তা ও নিরাপত্তার ব্যবস্থা নিশ্চিত করতে ব্যাংক যথাযথ যত্ন নেবে। ব্যবহারকারী কোনও বেআইনী বা অকার্যকর উদ্দেশ্যে ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবা বা যেকোন সম্পর্কিত সেবা ব্যবহার বা ব্যবহার করতে পারবেন না।

ব্যবহারকারীকে প্রথমবারের মতো একটি ইউজার-আইডি এবং পাসওয়ার্ড (লগ ইন করার সময় ব্যবহার করা হবে) ব্যাংক কর্তৃক বরাদ্দ করা হবে। ব্যবহারকারী প্রথমবারের মতো ডিজিটাল ব্যাঙ্কিং সেবা অ্যাক্সেস করার জন্য ব্যাংকের দ্বারা নির্ধারিত ইউজার আইডি এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে বাধ্য হবে। বিকল্পভাবে ব্যবহারকারী তাদের মোবাইল অ্যাপ্লিকেশনে সহজে প্রবেশের জন্য এমপিআইএন সেট করতে পারেন।একটি নিরাপত্তার পরিমাপের হিসাবে ব্যবহারকারী পাসওয়ার্ড হিসাবে প্রায়শই পরিবর্তন করতে পারেন, কমপক্ষে একবার 90 দিনের মধ্যে। ইউজার আইডি এবং পাসওয়ার্ড ছাড়া ব্যাংক তার বিবেচনার ভিত্তিতে গ্রাহককে অন্য কোনও প্রমাণীকরণ অনুমোদন করতে পারে যার মধ্যে রয়েছে স্মার্ট কার্ড, ওয়ান টাইম এসএমএস পাসওয়ার্ড এবং / অথবা ডিজিটাল সার্টিফিকেশন যার দ্বারা লাইসেন্সপ্রাপ্ত বা অনুমোদিত ব্যাংক অনুমোদিত হয়। প্রত্যয়িত কর্তৃপক্ষ বা বিক্রেতারা

ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবা ব্যতীত অন্য যেকোনো উপায়ে ব্যাংকের কম্পিউটার এবং কম্পিউটার নেটওয়ার্কে সংরক্ষিত অ্যাকাউন্টের তথ্য অ্যাক্সেস করার চেষ্টা করার জন্য ব্যবহারকারীরা চেষ্টা বা অনুমতি দেবেন না।

অ INB গ্রাহকদের শাখার সাথে যোগাযোগ করতে হবে এবং তাদের অস্থায়ী ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রাপ্ত করতে হবে। ডেবিট কার্ডের অ নন আইএনবি গ্রাহকরা ডিজিটাল ব্যাঙ্কিং পোর্টালের জন্য নতুন ইউজার নেম এবং পাসওয়ার্ড তৈরি করতে লগইন নাম ও পাসওয়ার্ড তৈরি করতে পারেন।

নন আইএনবি গ্রাহক এবং লগইন আইডি এবং পাসওয়ার্ডের জন্য ইউনো অ্যাপ্লিকেশন এবং পোর্টাল দ্বারা প্রদত্ত সেবাগুলি অন্তর্ভুক্ত করতে হবে - অ ইনব্লিগ গ্রাহক তাদের ডেবিট / এটিএম কার্ড বিশদ ব্যবহার করে লগইন শংসাপত্র তৈরির মাধ্যমে অথবা তাদের অস্থায়ী ইন্টারনেট শংসাপত্রগুলি পেতে ডিজিটাল ব্যাঙ্কিং অ্যাক্সেস লাভ করতে পারেন। অপারেটিং শাখা
5. USER- আইডি এবং পাসওয়ার্ড / এমপিন:
ব্যবহারকারী:

ইউজার-আইডি এবং পাসওয়ার্ড সম্পূর্ণভাবে গোপন রাখুন এবং ব্যাংকের প্রতিনিধিত্বকারী বা প্রতিনিধিত্বকারী কোনো ব্যক্তি সহ যে কোনও ব্যক্তিকে তাদের প্রকাশ করবেন না;

কমপক্ষে 8 টি অক্ষরের একটি পাসওয়ার্ড তৈরি করুন এবং এতে বর্ণমালার সংখ্যা, সংখ্যা এবং বিশেষ অক্ষরগুলির সমন্বয়ে গঠিত হতে হবে যা ব্যবহারকারীদের নাম, ঠিকানা, জন্ম তারিখ, টেলিফোন নম্বর, গাড়ির নম্বর, যেকোন সহজে অ্যাক্সেসযোগ্য ব্যক্তিগত ডেটার সাথে সম্পর্কিত নয়। ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি বা সহজে অক্ষর এবং / অথবা সংখ্যার অনুমান সমন্বয়;

ব্যবহারকারী-আইডি এবং পাসওয়ার্ড মেমোরিতে জমা করে রাখুন এবং লিখিত বা ইলেকট্রনিক আকারে তাদের রেকর্ড করবেন না।

কোনো অননুমোদিত ব্যক্তি তার কম্পিউটারে অ্যাক্সেস না করে অথবা ডিজিটাল ব্যাঙ্কিং সার্ভিস ব্যবহার করে কম্পিউটারকে অবাধে ছেড়ে দিবেন না।

কেউ যদি তার ব্যক্তিগত / গোপনীয় তথ্য প্রকাশ না করে তবে সেটি ই-মেইল / এসএমএস / ফোনে কল করা হয়, যদিও এটি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এসবিআই বা তার প্রতিনিধিরা কোনও ইমেল / এসএমএস পাঠাবেন না অথবা ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড, ওয়ান টাইম এসএমএস পাসওয়ার্ড ইত্যাদির মতো ব্যক্তিগত তথ্য পেতে ফোনটি কল করবেন না। পাসওয়ার্ড (গুলি) এর নিরাপদ ব্যবহারের উপর টিপস জন্য, "পাসওয়ার্ড ম্যানেজমেন্ট" yono অ্যাপ্লিকেশন এবং পোর্টাল লগইন পৃষ্ঠার একটি লিঙ্ক হিসাবে প্রদর্শিত হয় উল্লেখ করা যেতে পারে।
(এ) ব্যবহারকারী-আইডি / পাসওয়ার্ড / এমপিআইএন রিসেট করা
ব্যবহারকারীর অ্যাপ্লিকেশন এবং পোর্টালের উপর সেট ইউজার আইডি রিসেট করতে পারবেন না

পাসওয়ার্ড ভুলে যাওয়ার সময়, ব্যবহারকারী 'অ্যাপ ইন লগ ইন ইন?' লিংকটি ব্যবহার করে এটি পুনরুদ্ধার করতে পারে। লিংক এ ইউনিক অ্যাপ এবং পোর্টাল

এমপিআইএন ভুলে যাওয়ার ঘটনায়, ব্যবহারকারী 'অ্যাপল লগিং ইন?' লিংক ব্যবহার করে ইউনিকো অ্যাপ এবং পোর্টালের লগইন পৃষ্ঠাটি ব্যবহার করে এটি পুনরুদ্ধার করতে পারে।

(বি) ইউজার-আইডি এবং পাসওয়ার্ড / এমপিআইএন এর সমঝোতার ক্ষেত্রে ব্যাংকের অ-দায়
ব্যবহারকারী সম্মত হন এবং স্বীকার করেন যে ব্যবহারকারী কোনও ব্যবহারকারী বা আইপি এবং পাসওয়ার্ড / এমপিআইএন এর আপোষের ফলে কোন ব্যবহারকারীর ব্যবহারকারী বা ব্যবহারকারী ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবা নির্দেশাবলী অনুসরণ করতে ব্যর্থ হয়েছে, যদি কোনও কারণে ক্ষতির সম্মুখীন হন তবে ব্যাংক দায়ী বা দায়ী থাকবে না। হিসাবে সময়ে সময় সাইটে ব্যাংক দ্বারা প্রকাশিত। ব্যবহারকারীর ক্ষেত্রে একইভাবে ক্ষতিগ্রস্ত ব্যাংককে পুরোপুরি ক্ষতিপূরন এবং ধরে রাখতে সম্মত হয়।

(সি) ব্যবহারকারী আইডি লকিং
ডিজিটাল ব্যাঙ্কিং পাসওয়ার্ড / ইউজার-আইডি / এমপিআইএন অনেকগুলি ভুল প্রচেষ্টার পরে লক করা হবে, যেমন নম্বর পর্যন্ত (বর্তমানে 3 টি ব্যর্থ প্রচেষ্টা) যেমন সময় সময় ব্যাংক দ্বারা নির্ধারিত হয়। পরের দিনই এটি উপলব্ধ হবে। জরুরী অবস্থায়, ইউজার আইডি / পাসওয়ার্ড / এমপিআইএন ব্যবহারকারীকে ডিজিটাল ব্যাংকিং এর লগইন পৃষ্ঠায় 'সমস্যাযুক্ত লগিং ইন?' লিঙ্কে ব্যবহার করে লগইন পাসওয়ার্ড পরিবর্তন করে অনলাইনে আনলক হতে পারে।
(ডি) ব্যবহারকারী-আইডি নিষ্ক্রিয়করণ
ডিজিটাল ব্যাংকিং ইউজার-আইডি নিষ্ক্রিয় করার জন্য ব্যাংকের বিবেচনার ভিত্তিতে ব্যাংকটি নির্ধারিত সময়ের জন্য ব্যবহৃত হয় না। অ্যাকাউন্টে অসন্তুষ্ট আচরণের কারণেও ডিজিটাল ব্যাঙ্কিং লগইন ব্যবহারকারীকে নিষ্ক্রিয় করার অধিকার ব্যাংকের রয়েছে।

6. সাইবার অপরাধ
ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন সাইবার ক্রাইম যেমন ফিশিং, ভিশিং (ভয়েস ফিশিং), এসএমএসিং (এসএমএসের মাধ্যমে ফিশিং), ইউজারের সিস্টেম নিরাপত্তা ইত্যাদির সমালোচনা করা হয়, যা ব্যাঙ্কের পেমেন্ট নির্দেশাবলী / অন্যান্য নির্দেশাবলীকে প্রভাবিত করে। ব্যাংক গ্রাহকদের স্বার্থ রক্ষার জন্য প্রচেষ্টা করবে, তবে এই ধরনের সাইবারক্রিমগুলি এবং অন্যান্য কর্মের যে কোনও গ্যারান্টি প্রদান করা যাবে না যাতে পেমেন্ট নির্দেশাবলী / অন্যান্য নির্দেশাবলী ব্যাঙ্কের অন্তর্ভুক্ত হতে পারে, তবে নির্দেশাবলী প্রক্রিয়াকরণের ক্ষেত্রে বিলম্ব বা ব্যর্থতার জন্য সীমাবদ্ধ নয়। ব্যবহারকারী পৃথকভাবে এই ধরনের সব ঝুঁকি মূল্যায়ন করবে এবং ব্যাংক যেমন সাইবার ক্রাইম থেকে উত্থাপিত ক্ষতির জন্য দায়ী থাকবে না। ব্যবহারকারী বুঝতে পারেন যে একটি সাইবারক্যাফে / ভাগ করা কম্পিউটার টার্মিনালে একটি ডিজিটাল ব্যাঙ্কিং লেনদেন করা ঝুঁকিপূর্ণ এবং কোনও ডিজিটাল ব্যাঙ্কিং লেনদেন করতে সাইবারক্যাফে / ভাগ করা কম্পিউটার টার্মিনালের পরিষেবাগুলি ব্যবহার করা এড়িয়ে চলবে। ব্যাঙ্কের ই-কমার বা কিউস্ক থেকে ব্যাংকের ডিজিটাল ব্যাঙ্কিং সাইটে প্রবেশের সময় ব্যবহারকারীকে তার লগইন শংসাপত্রের গোপনীয়তা নিশ্চিত করতে হবে এবং তার নিকটবর্তী কাউকে অনুমতি দেওয়া উচিত নয় অথবা লেনদেন সম্পূর্ণ করতে সহায়তা করা উচিত নয়।

ডিজিটাল ব্যাঙ্কিং সুবিধার সাথে নিবন্ধিত ব্যবহারকারীর মোবাইল নথির ক্ষেত্রে মোবাইল নম্বর / সিম কার্ডের বিষয়ে ব্যবহারকারীদের বিশেষ যত্ন নেওয়া দরকার। মোবাইল হ্যান্ডসেটের ক্ষতির ক্ষেত্রে ব্যাংকের নিবন্ধিত নম্বর বা মোবাইল নম্বরের পরিবর্তনের ক্ষেত্রে ব্যবহারকারীকে বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেওয়া হয় যাতে ডিজিটাল ব্যাঙ্কিংয়ে অননুমোদিত লেনদেন চালানোর জন্য এই সংখ্যাটি অপব্যবহার হয় না। সুবিধা। ব্যবহারকারীদেরকে মোবাইল সার্ভারটি প্রতিরোধ করার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেয়া হয় যাতে ব্যবহারকারীর যথাযথ প্রমাণীকরণ ছাড়া ডুপ্লিকেট সিম কার্ড বহন করা যায়।
তহবিল স্থানান্তর
ব্যবহারকারী ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবা অ্যাকাউন্টে পর্যাপ্ত তহবিল ব্যতীত তহবিল তহবিলের জন্য ডিজিটাল ব্যাঙ্কিং সার্ভিস ব্যবহার না করার বা ওভারড্রাফ্টের অনুদান প্রদানের জন্য ব্যাংকের প্রাক-বিদ্যমান ব্যবস্থা ব্যতিরেকে ব্যবহার করবেন না। ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাগুলির মাধ্যমে প্রাপ্ত এই তহবিল স্থানান্তর লেনদেন কার্যকর করার জন্য ব্যাংক প্রচেষ্টা করবে তবে ব্যবহারকারীর অ্যাকাউন্টে পর্যাপ্ত তহবিল থাকবে। ব্যাংকের নিয়ন্ত্রণের বাইরে অবস্থার কারণে সমস্ত বা কোনও পেমেন্ট বা দেরী পেমেন্টের জন্য ব্যাংক কোন দাবীর জন্য দায়ী থাকবে না। ওভারড্রাফ্টের ঘটনায় নিরীক্ষণ / অনিবার্য কারণে তৈরি করা হয়, ব্যবহারকারীরা সময়মতো ব্যাঙ্ক কর্তৃক নির্ধারিত ওভারড্রাড পরিমাণে সুদ প্রদানের জন্য দায়ী থাকবে।
বিল পেমেন্ট
গ্রাহক ডিজিটাল ব্যাঙ্কিং সার্ভিসেসের মাধ্যমে তার / তার বিল পরিশোধ করার সময় তার দ্বারা প্রদেয় ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাদি স্বীকার করে এবং গ্রহণ করেন। বিলটি যদি "অটো পে" -এর জন্য ব্যবহারকারী দ্বারা সেট করা সর্বোচ্চ সীমা অতিক্রম করে তবে বিলটি ম্যানুয়াল পেমেন্টের জন্য সেট করা হবে। বিলারের সাথে নিবন্ধিত ব্যবহারকারীকে সঠিক পরিচয় বিবরণ প্রদান করতে হবে। শনাক্তকরণের বিবরণে কোনও পরিবর্তনের ক্ষেত্রে এটি অবিলম্বে পরিবর্তনগুলি রেজিস্টার করার জন্য ব্যবহারকারীর দায়িত্ব। বিল বিশদের উপর কোনও বিবাদ বিলারের সাথে ব্যবহারকারী দ্বারা সরাসরি নিষ্পত্তি হবে এবং ব্যাঙ্কের দায়িত্ব শুধুমাত্র তথ্য বিধানে সীমাবদ্ধ। বিলটির নির্ধারিত তারিখের আগে ব্যবহারকারী কমপক্ষে কয়েকটি কাজের দিন অর্থ প্রদান করবে। ব্যবহারকারীর আরও সম্মত হয় যে বিলটির নির্ধারিত তারিখের আগে কমপক্ষে কয়েকদিনের * কাজের তারিখ নির্ধারণের দায়িত্ব ব্যবহারকারীর দায়িত্ব হবে। দেরী পেমেন্টের ঘটনায়, ব্যবহারকারী দেরী পেমেন্ট চার্জ এবং অন্যান্য ফলাফলের জন্য দায়ী থাকবে যেমনটি বিলার দ্বারা কার্যকর করা যেতে পারে। গ্রাহক তার বিলিংয়ের বিবরণ ব্যাংককে প্রদান করে বিলিং কোম্পানিকে কোনও আপত্তি দেয় না।

No comments

Powered by Blogger.