Ads

ATAL PENSION YOJANA DETAILS IN BENGALI । অটল পেনশান যোজনা ভিডিও সহ।

আমাদের তরুণ জনসংখ্যার বয়স হিসাবে, এটি পেনশন কম হতে যাচ্ছে প্রধানমন্ত্রীর জননন যোজনার সাফল্যের দ্বারা অনুপ্রাণিত, আমি সমস্ত ভারতীয়দের জন্য একটি সর্বজনীন সামাজিক নিরাপত্তা ব্যবস্থা তৈরির লক্ষ্যে কাজ করার প্রস্তাব করছি যে কোনও ভারতীয় নাগরিককে অসুস্থতা, দুর্ঘটনা বা বয়সে দারিদ্র্যের বিষয়ে উদ্বিগ্ন হতে হবে না ", বলেন অর্থমন্ত্রী ২016-16 অর্থবছরের বাজেট বক্তৃতায় মন্ত্রী জেটলি এই আদর্শের সাথে এক ন্যাশনাল পেনশন স্কিম, আতাল পেনশন পরিকল্পনা, ২011 সালের মে থেকে কার্যকর করা হয়েছিল।


 এই পরিকল্পটি অসহযোগিত অঞ্চলের জনগণের জন্য পেনশন সুবিধা আনতে চায় যাতে তারা প্রতি মাসে সর্বনিম্ন অবদান সহ সামাজিক নিরাপত্তা উপভোগ করতে পারে। যে ব্যক্তি বেসরকারি খাতে কাজ করে বা পেশাতে নিয়োগ করে যেগুলি তাদের পেনশনের সুবিধা দেয় না, এই স্কিমের জন্য আবেদন করতে পারে। তারা 60 হাজার বছর অর্জনের জন্য 1,000 অথবা 1,000,000 টাকা অথবা 3,000 বা 4,000 বা 5,000 এর স্থায়ী পেনশন বেছে নিতে পারেনঅবদান এবং ব্যক্তিগত বয়স পেনশন নির্ধারণ করবে। অবদানকারীর মৃত্যুর পর, অবদানকারীর পত্নীটি পেনশন দাবি করতে পারে এবং স্বামী বা স্ত্রীর মৃত্যুর পরে মনোনীত ব্যক্তিটিকে সংকলিত করপোষ ফেরত পাঠানো হবে। এই পরিকল্পনার অধীনে সংগ্রহ করা অর্থ ভারত সরকারের নির্ধারিত বিনিয়োগ প্যাটার্ন অনুযায়ী, পেনশন ফান্ড রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (পিএফআরডিএ) দ্বারা পরিচালিত হয়। পৃথক আবেদনকারীদের পেনসন তহবিল বা বিনিয়োগ বরাদ্দ কোন পছন্দ হবে।


বিস্তারিত জানতে ভিডিও টি দেখুন



অটল পেনশন পরিকল্পনা (APY) এর উপকারিতা
এটল পেনশনের স্কিম তরুণদেরকে বৃদ্ধিতে সুরক্ষা দেবে, একইসাথে সমাজের নীচের এবং নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর সমাজের মধ্যে সঞ্চয় এবং বিনিয়োগের সংস্কৃতি তুলে ধরবে। সমাজের দরিদ্র শ্রেণীর দ্বারা এই স্কিমের সর্বাধিক সুবিধাগুলি উপভোগ করতে পারে। ভারত সরকার পাঁচ বছরের জন্য ইউজারের 50 শতাংশ বা বছরে 1,000 টাকা (যেটা নিম্ন স্তরের) অবদান রাখার সিদ্ধান্ত নিয়েছে। তবে এই অবদানটি কেবল তাদের দ্বারা উপভোগ করবে, যারা আয়করদাতা নয় এবং 31 ডিসেম্বর ২015 তারিখের আগে এই প্রকল্পে যোগদানকারীরা।
অটল  পেনশন পরিকল্পনা জন্য যোগ্য কে?
অটল পেনশন পরিকল্পনা (APY) 18 থেকে 40 বছর বয়সের মধ্যে ভারতীয়দের জন্য উন্মুক্ত। এটি এই প্রকল্পের সুবিধাগুলি কাটিয়ে উঠার আগে অন্তত ২0 বছর পর্যন্ত একজনকে অবদান রাখতে সহায়তা করে। কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট ধারক যে কোনও সংবিধিবদ্ধ সামাজিক নিরাপত্তা স্কিমের সদস্য নন, এই স্কিমটি উপকৃত হতে পারে। সরকারের সব 'সোয়াবালন যোজনা এনপিএস লাইট'-এর বর্তমান সদস্য স্বয়ংক্রিয়ভাবে আতাল পেনশন পরিকল্পনাে স্থানান্তরিত হবে। এটি এখন সোভালামণ স্কিমের প্রতিস্থাপিত হবে, যা সারা দেশে বেশ জনপ্রিয়তা পায়নি।

অটল পেনশন স্কিমের জন্য কিভাবে নাম্বার দিতে হয়?
অটল পেনশন পরিকল্পনা জন্য সাইন আপ করার জন্য, একটি অ্যাকাউন্ট ধারক একটি অনুমোদন ফর্ম পূরণ এবং তার / তার ব্যাংক জমা দিতে হবে। ফর্মটি অ্যাকাউন্টের সংখ্যা, পত্নী এবং মনোনীত বিবরণ সহ সম্পূর্ণ বিবরণী এবং অবদান পরিমাণের স্বয়ংক্রিয় ডেবিটের অনুমোদন প্রয়োজন হবে। স্কিমের জন্য সাইন আপ করার জন্য অ্যাকাউন্ট হোল্ডার প্রত্যেক মাসে অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালান্স রক্ষণাবেক্ষণ করতে হবে, এটি করতে ব্যর্থ হলে মাসিক জরিমানা হবে -

INR 100 পর্যন্ত মাসিক অবদান জন্য
INR 101 এবং INR 500 এর মধ্যে মাসিক অবদানের জন্য INR 2
INR 501 এবং INR এর মধ্যে মাসিক অবদান 5000 টাকা
1,00,000 টাকা থেকে মাসিক অবদানের জন্য INR 10
যদি স্কিমের জন্য কোনো অর্থ প্রদান না হয়

ছয় মাসের জন্য, ধারক এর অ্যাকাউন্ট হিমায়িত করা হবে
1২ মাসের জন্য, ধারক এর অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হবে
24 মাসের জন্য, ধারক এর অ্যাকাউন্ট বন্ধ করা হবে


যাদের ব্যাংক অ্যাকাউন্ট নেই তাদের জন্যঃ কেওয়াইসি ডকুমেন্ট এবং ভিতরের কার্ড জমা দিয়ে প্রথমে একজনকে একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হবে। এছাড়াও তিনি APY প্রস্তাব ফর্ম জমা দিতে হবে। এই প্রকল্প থেকে বেরিয়ে আসার: সাধারণ অবস্থার অধীনে, অটল পেনশন পরিকল্পনা নামে একটি অ্যাকাউন্ট হোল্ডার যিনি 60 বছর বয়সের আগে এই স্কিমটি থেকে বেরিয়ে আসতে সক্ষম হবেন না। এই স্কিমটি ত্যাগ করলে বিশেষ পরিস্থিতিতে যেমন মৃত্যুর ঘটনা ঘটতে পারে সুবিধাভোগী এর

APY আবেদন ফরম
আবেদনপত্র http://www.jansuraksha.gov.in/FORMS-APY.aspx থেকে ডাউনলোড করা যাবে। ফর্ম বিভিন্ন ভাষায় পাওয়া যায়- ইংরেজি, হিন্দি, গুজরাটি, বাংলা, কন্নড়, উড়িয়া, মারাঠি, তেলেগু এবং তামিল। বিভিন্ন পন্থার বিকল্পগুলির জন্য নির্দেশমূলক অবদান (INR).




No comments

Powered by Blogger.