Ads

গ্যাসের সাথে আধার লিংক নিয়ে বিশাল বর খবর , লাস্ট ডেট নিয়ে বিরাট খবর

  •  
  • Gas Aadhaar Link News

  • নতুন বছরের শুরুতে খোলা হলো একটি সুখবর। তারা যারা ৩১ ডিসেম্বরের মধ্যে এলপিজি কানেকশনের সাথে বায়োমেট্রিক আপডেট করতে পারেননি, তাদের জন্য এই খবর একটি সুখবর। কারণ একবারে শেষ মুহূর্তে এসে গ্যাস সংযোগের সাথে আধার নম্বর লিঙ্ক করার সময়সীমা অনেকটা বাড়িয়ে দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের দ্বারা। এতে ফলে, প্রতিমড়ি করে আর গ্যাস ডিলারের অফিসের সামনে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়াতে হবে না। এটি ধীরে সুস্থে সম্পন্ন হতে দেবে। এবং এটা সাথেই যোগ হয়েছে যে, গ্যাস সিলিন্ডারে ভর্তুকির টাকা বন্ধ করা হচ্ছে না।
  • গত কয়েক দিনে যে প্রশ্নগুলি একাধিক দিকে ঘুরেফিরেছিল, সেগুলির মধ্যে একটি ছিল- ৩১ ডিসেম্বরের মধ্যে LPG কানেকশনের সাথে বায়োমেট্রিক আপডেট না করলে নতুন বছর থেকে কি আর গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে না? কোণ কোণ গ্রাহকদের নাম কি তাদের তালিকা থেকে বাদ পড়তে পারে? কেন্দ্রীয় সরকার কেন গ্যাস সিলিন্ডারে ভর্তুকির টাকা বন্ধ করছে? এই বিভিন্ন প্রশ্নের সমাধান এই প্রতিবেদনে পাওয়া যাবে।

১ ডিসেম্বরের মধ্যে বায়োমেট্রিক আপডেটের বিষয়টি একবার আরো সহজ করে তুলতে মূলত উজ্জ্বলা যোজনার গ্রাহকদের জন্য বাধ্যতামূলক ছিল। তবে, এই সময়সীমা এখন পর্যন্ত একবার আরো বাড়িয়ে দেওয়া হয়েছে, এবার ৩১ মার্চ পর্যন্ত করে দিয়েছে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রক।

২/৭: যে গ্রাহকরা রান্নার গ্যাস সিলিন্ডারে ভর্তুকি পান, তাদেরকেই এই বায়োমেট্রিক আপডেট অথবা এলপিজি কানেকশনের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করতে হবে। যারা গ্যাস সিলিন্ডারে ভর্তুকি ছেড়ে দিয়েছেন, তাদের জন্য এই লিঙ্ক করা অত্যাবশ্যক নয়।

৩/৭: সরকার অগ্রাধিকারের আধারে উজ্জ্বলা যোজনার গ্রাহকদের কে আগে বায়োমেট্রিক আপডেট করতে হবে বলে ঘোষণা করেছে। এই নির্দেশটি ডিলারদের কাছে পৌঁছানো হয়েছে। তবে, গ্রাহকরা যারা উজ্জ্বলা যোজনা নয়, তাদেরকেও মনে করা হচ্ছে যে, ৩১ মার্চের মধ্যেই গ্যাস সিলিন্ডারে ভর্তুকি পাওয়ার জন্য তাদের আধার নম্বর লিঙ্ক করতে হবে। ৪/৭: সরকারের এই নির্দেশের পর, রাষ্ট্রায়ত্ত বিভিন্ন তেল কোম্পানি জানিয়েছে, গ্যাস সিলিন্ডারে আধার নম্বর লিঙ্ক করা সম্পূর্ণ বিনামূল্যে হবে। কোন‌ও ডিলার গ্রাহকদের নতুন গ্যাস পাইপ বা নব ইত্যাদি কিনতে বাধ্য করতে পারবে না। তবে, একটি গ্যাস পাইপ পাঁচ বছরের পুরনো হলেই তা নিরাপত্তার জন্য গ্রাহককে দ্রুত পরিবর্তন করা উচিত বলে কোম্পানিগুলো জানিয়েছে। ৫/৭: বায়োমেট্রিক আপডেট করতে গ্যাস ডিলারের অফিসে না যেওয়ার দরকার নেই। সবকিছু অনলাইনেই সম্পন্ন করা যাবে। এছাড়াও, গ্যাস সিলিন্ডার ডেলিভারি ম্যানরা বাড়িতে গিয়েও বায়োমেট্রিক আপডেট করতে পারবেন। ৬/৭: কেন্দ্রীয় সরকার পূর্বেই জারি করেছে নির্দেশিকা, বাড়িতে সিলিন্ডার পৌঁছানোর সময় ডেলিভারিম্যানরাই গ্রাহকদের বায়োমেট্রিক আপডেট করতে পারবেন। তবে, এর জন্য তাদেরকে উচিত প্রশিক্ষণ এবং পরিকাঠামো গড়ে তোলা দরকার। এই ব্যবস্থা দ্রুত করা হবে। ৭/৭: যারা চায়, তারা বাড়িতে বসে এলপিজি সরবরাহকারী সংস্থা Indane অ্যাপ বা Mylpg অ্যাপ এ মাধ্যমে বায়োমেট্রিক আপডেট করতে পারবেন।

No comments

Powered by Blogger.